চারিদিক শুনশান শুনছে না সে কোন গান, পূর্ব-পশ্চিম, উত্তর-দক্ষিন সবদিকেই তাঁর নড়াচড়া সে ঘূর্ণায়মান আবার কখনো শোয়া কাত হয়ে কিংবা উপুড় করা। মাংস-রক্ত আর দুগ্ধের মাঝে তার বসবাস সে জানত কি? এই পৃথিবীর আলো তার জন্য স্বর্গবাস নাকি সর্বনাশ! কত ভাবনা সে ভেবে রেখেছে- উপযুক্ত সময়ের অমলীন উষ্মতায় মাথা বের করে প্রথমে কাঁদবে শক্ত কোন হাতের স্পর্শে হেসে উঠেও কাঁদবে অপরিচিত সব চেনামুখ গুলো দেখবে তাকে নিয়ে টানাহেচড়া সানন্দে সহ্য করবে তার সাথে মায়ের জন্মসুতো কাটবে আজন্ম সুতো তো আর কাটতে পারবে না, ছিড়তেও পারবে না, অত:পর উদরের উল্টোপিঠে নিজের বুক রাখবে। মা হবে প্রতীক্ষ্যমাণা সময় হবে প্রতীক্ষ্য আর সে হবে প্রতীক্ষা উপহার। কত আশা! কত হাসা! কত স্বপ্ন! কত কান্নার হবে সে রত্ন হলো কি তা? হলো না; হলো না সেই আশা পূরণ হলো না উদরের উল্টোপিঠে জীবন্ত বুক মেশানো হলো না কান্না-হাসির মধ্যমনি হওয়া হলো না চোখ খুলে সূর্যকে মামা বলে ডাক দেওয়া। তার ক’দিন আগেই একটি গুলির শব্দ মায়ের তলপেট থেকে তার শরীরে অবশেষে খালাস।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কাজী জাহাঙ্গীর
আজিজ ভাইয়ের সাথে এক মত, ছন্দের নিয়ম যদি না মানি তবে অন্তঃমিল নিয়ে ভাববার কারন নেই, বেশ আবেগি এবং সমসাময়িক বিষয়ে সজাগ কবিতায় ভোট আর আমার পাতায় আমন্ত্রন।
শাহ আজিজ
ওই দুঃখমণ্ডিত ঘটনার একান্ত আন্তরিক বিবরণ , ভাল লাগলো। কবিতায় ছন্দ থাকতেই হবে বা শব্দের মাত্রা লাইন ঠিক থাকতে হবে আমি এই প্রথার বিরোধী । আধুনিক কবিতা পড়বে বেশি বেশি । এভাবে চালিয়ে গেলে ভবিষ্যৎ উজ্জ্বল। শুভ কামনায়।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।